আবহাওয়া প্রতিকূলে --- মুশফিক বরাত

নির্বাচিত গল্পগুচ্ছের আড়ালে নিদ্রিতাকে জানালাম,
পৃথিবীতে এমন কিছু লোক আছে যারা নচিকেতার মতো
বলতে চায়-
বিমান বসুর মতো হতে চায়।

একের পর এক উন্নত প্রযুক্তির সেতু নির্মাণ
হলেও লক্ষ মানুষ না খেয়ে মরে।
এবং বিপত্তির মুখে পদ্মা সেতুতে
                                পদ্মার ইলিশ-

এই যেমন ধরো ভোটের পনেরো দিন
পূর্বে জনগণ আন্ডারগ্রাউন্ডে চলে যায়!
কাঁপা কাঁপা কণ্ঠে সদ‍্য জেগে উঠা
ঝলমলে ভাইজান হঠাৎ বলে উঠলেন
---- এসো ন‍্যাপ করি।
আর আমিও তা নিদ্রিতাকে বলতে দ্বিধা বোধ করিনা।

নিদ্রিতা আমাকে জানাল-
চরম অভিমানে ভাইজান বলেছিল,
আসল নেতাকে আমি চিনিনা-জানিনা।
নির্বাচনের সরগরমে চা-দোকানীর ঘাম
ঝরা মুখ আর অভিমান ভরা কণ্ঠস্বর
ভাবায়- কখনো কাঁদায়।
স্টার জলসার ঘন ঘন সিঁদুর সিঁদুর খেলা
লজ্জা- লজ্জা জাগায়।

তোমার সাথে আমার মিলন তিথির
বিরহের এক প্রহর;
যেমন আমার দেশ-দেশান্তরে সেলফোনের
সংযোগবিহীন এক ঘণ্টা।

তুমি জানলে না
         আমার হাসির আড়ালে
         আমার হাসির আড়ালে
অবশেষে ভাবি,
সেফুদার কোনো স্বাধীনতা নেই কেন?

তারিখ:
০৯/১২/২০২২

Comments

Popular posts from this blog

নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত