নির্বাচিত নারীসমগ্র - মুশফিক বরাত

আমরা নারী
কেউ খেতে দেয় না
ডায়েট মেইনটেনে যেতে বলে
বহু প্রতীক্ষিত বাসে এখন দাঁড়িয়ে
ছেলেমানুষের একটি শিসের আশায় কী!
আমরা নারী
স্কুল থেকে ফিরছি
কলেজ থেকে ফিরছি
বিশ্ববিদ্যালয় থেকে ফিরছি
ফিরছি বাজারের ব‍্যাগ হাতে
স্বামীর অফিসের বসের প্রতীক্ষায়!

আমরা নারী
এগিয়ে যাচ্ছি কমিউনিস্ট সমাজ অভিমুখে
দ‍্যাখো, লজ্জায় লাল হয়ে যাইনি মিছিলে
শ্লোগান মুখরিত আমি
দ‍্যাখো, কতোটা আত্মহারা, কতোটা
আন্দোলিত হাওয়ায়।

অন্ধ হাফেজের নতমুখ দেখতে আসিনি
আসিনি তবুও বোরকা পরিহিতা অবস্থায়
মৌলবাদীদের ভয়ে এখন তটস্থ-আতঙ্কিত
বাইরে বেরুতে ভয় হয়!!
শপিংয়ে রত আমাকে শুধু তোমরা
বিছানায় নিয়ে যেতে চাও।

লাল পতাকার সামনে আমি গতিহারা
বেশ‍্যাপাড়ার ললিতা হতে আসিনি
সোজাসাপটা মানুষের সমালোচনার মুখে
প্রবঞ্চিত হতে আসিনি
আসিনি বারো ইঞ্চি বাচ্চার সমীকরণ হতে
সিস্টার বলতে বলতে পুরুষের হাতে
ক্রমাগত পরিণত হয়ে পর্ণোগ্রাফিতে।

আমি এসেছি
ঢাকার মলম পার্টির হাত থেকে সম্ভ্রম নিয়ে
বেঁচে ফেরা এক লজ্জাবনত রমণী হতে;
ছিনতাইকারীদের হাত থেকে বেঁচে ফিরে
প্রকাশ‍্যে বলতে এসেছি,
আমি নীরবে ছিনতাই হয়েছি।
আমি নীরবে সম্ভ্রম হারিয়েছি।

আমরা খাওয়ার জন‍্য খাই
যৌনতা পূরণের জন‍্য যৌনতা
এসেছিলাম সগৌরবে ওড়নার আবরণ
ছুঁড়ে ফেলে দিতে
ঘন ঘন গতিপথ পাল্টাতে আসিনি।
স্তনযুগল প্রদর্শন করতে আসিনি
তারপরও তোমরা আমাকে একটি বাইসাইকেলের
অধিকার দাওনি।

উৎসর্গঃ শ্রদ্ধেয়া তসলিমা নাসরিন

Comments

Popular posts from this blog

নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত