নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

আমার জীবনের বিশেষ বারোটি দিন আছে
যেগুলো কাটতেই চায় না
বাকি দিনগুলো কেটে যায় হরদম
বিনদাস।

কেউ বলে দেবী, কেউ বলে মা
শুভ বিজয়া দশমী
তবুও আমি শ্বাশত বাংলার
শৈল্পিক রূপ দেখেছি।

রাজনীতির টালমাটাল অবস্থা দেখে একজন
বিজ্ঞানী পাড়ি দিতে চেয়েছিলেন সুদূর বিদেশে।
জিগ্গেস করাতে বলেছিলেন,
YOU- শব্দটা আমার খুব পছন্দ
তারপর একজন উপন‍্যাসিক
একজন কবি.........
যেখানে শুধু অশ্লীল নারীর দেহবল্লভ
আর ঝলকানি।
বুদ্ধিজীবীর কাছে প্রশ্ন ছুঁড়লে বলবে,
আমার নাম পূর্বে নয় কেন?
যেমন রাধা-কৃষ্ণ।

নেটের সার্ভারে ঘন ঘন আগুন
প্রমাণ ক'রে দেয় যে- এ জগতে সবই
মিথ‍্যে, জালিয়াতি, বানোয়াট, ভুয়ো
মিডিয়ার সৃষ্টি, ভগবানের শৈল্পিক প্রতারণা।

দেখেছো কী!
ঈগল, বাটারফ্লাই আর পিকক পোজ
নয়তো ব‍্যায়ামাগারে কসরতরত নারী-পুরুষ।
আমি নিদ্রিতাকে জানালাম,
সেক‍্যুলারিজমের চর্চা হোক।
নিদ্রিতা একগাল হেসে উত্তর দিল,
আমি তো জানতাম পৃথিবীর সবাই সেক‍্যুলার!!

তোমার শরীরের ভাঁজগুলো আমার ভীষণ পছন্দ
স্পর্শ ক'রে দেখতে চাই
লোকলজ্জার ভয়ে হয় না।
তাঁহার ভাঁজে ভাঁজে হারিয়ে যেতে পারে
একেকটি নেবুলা, তারা, কোয়েজার কিংবা
সমস্ত সমুদ্র
বিস্ফোরিত হতে পারে প্রতিটি সুপারনোভা
মানবপ্রজাতি ষষ্ঠ বিলুপ্তিতে পড়তে পারে আবারো।

আমি কিন্তু বেঁচে থাকবো
তোমার প্রতীক্ষায়
বেঁচে থাকবো শুকনো কাঠ আর
কলাপাতার ভেলায়
নদীর তীর ঘেঁষে আর
ডুবন্ত টাইটানিক আঁকড়ে ধরে।
ওটসের ভিটামিন, মিনারেল, অ‍্যান্টিঅক্সিডেন্ট আর
ফাইবার আমাকে ভাসিয়ে নেবে না।

তুমি ও আমি
এলোমেলো হাওয়া এসে ভাসিয়ে নিয়ে যাক
সমস্ত পৃথিবী লণ্ডভণ্ড হয়ে যাক।

Comments

Popular posts from this blog

নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত