নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

আমাকে ভালোবেসে ভুলে গেলে
হৃদয় ক্রমাগত পাথর হয়ে যাবে
কোহিনুর হীরাকে মনে হবে একটি
শিশির বিন্দু।

আমাকে ভালোবাসার পর ভুলে গেলে
পূর্ব আকাশে সূর্য উদিত হতে দেখবে না
দেখবে না কোনো কিছুই আর স্পষ্ট চোখে
চারপাশ থেকে ছুটে আসা এসি বাসগুলোকে
মনে হবে একেকটি বেবি রিকশা।

ক্রমাগত ফুল হয়ে ফুটে যাবার বদলে
বৃষ্টি হয়ে ঝরবে;
নষ্টা পতিতাদের সহসাই দেখতে পাবে
শয‍্যাশায়ী প্রেমিকারূপে।
ডাস্টবিনে ময়লা ছুঁড়ে দেবার বদলে
ছুঁড়ে দিতে হবে টিউলিপ, জবা।

সিগারেটে আকৃষ্ট কোমল পুরুষ
হয়ে উঠবে মদ‍্যপ
আমার দেওয়া নাকফুলটি শুধু
খসে পড়বে না।
আমাকে ভালোবেসে ভুলে গেলে
একদিন ভুলে যাবে সব।

মটরবাইকে জলদি উঠে পড়া নারীকে
দেখতে পাবে গহীন অরণ‍্যে
অরণ‍্যের বাঘগুলো ক্ষেপে উঠবে একদিন
মিউজিয়ামের পাখিগুলো যেতে চাইবে বৃন্দাবন
আমাকে ভালোবাসার পর ভুলে গেলে
মাইরি ভুলতে বসতাম শ্রীকৃষ্ণের বাঁশি।

আমাকে স্বাগত জানালে
নীল সমুদ্র পাড়ি দেব
হব গাঙচিল, হব দোয়েল-শালিক
পরজন্মে হতে পারো তুমিও রাধা।

আমাকে স্বাগত জানালে
সোনালী তুমি পেয়ে যেতে পারো
একশ হীরের আংটি
ইংল‍্যান্ডের রাণীর রাজমুকুটটিও
হস্তগত হবে একদিন।
রবীন্দ্রনাথকে আর কোনোদিন হতে হবে না নচিকেতা।
আমার ভেতরের হুমায়ুন আজাদ
পরিণত হবে আরো বেশি ক'রে আরেকজন আজাদে।
আমাকে ভালোবাসলে
একদিন বিশ্বজুড়ে সমাজতন্ত্র দেখবেই।

Comments

Popular posts from this blog

নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত