আমার জীবন - মুশফিক বরাত

আমার জীবনের দুইশত চল্লিশটি বসন্ত পেরিয়ে যাবে
হয়তো কিছুই ঘটবে না
রংপুর থেকে ঢাকা পৌঁছে যাবে না কেউই
ঢাকা থেকে সিঙ্গাপুর চাঙ্গি এয়ারপোর্ট
যাবে না কেউই;
প্রজাপতি পৌঁছুবে না জবা থেকে ডালিয়া
পিঁপড়ের দল একটি গ্রাম পেরুতে পারেনি যেমন আজো,
সাধারণ আর্মি যেমন রেড আর্মির নাগাল ধরতে পারেনি
সগৌরবে লাল পতাকা কাউকেই পাত্তা দেয়নি।

তাতে
একবিন্দু শিশির ঘাসের নাগাল পাবে না
দোয়েলের সুমিষ্ট সংগীত শোনার সৌভাগ্য হবে না আমার
একজন অসহায় প্রেমিক পুরুষ
তার প্রিয়তমার কনিষ্ঠার স্পর্শ পাবে না।
জনৈক রাজনীতিবিদ পল্টন থেকে মুক্তাঙ্গন
কৃষি মন্ত্রণালয় থেকে পার্বত‍্য চট্টগ্রাম মন্ত্রণালয়
কিংবা দিনাজপুরের বড় মাঠ যাবে না।

মমতাজের কী সৌভাগ্য হবে শাহজাহানের স্পর্শ পাবার!
বরাতের সাথে কী কেটের!

ততোক্ষণে একটি রূপোলী সিনেমাও শেষ হয়নি
বুঝে উঠতে পারিনি কোনো আর্ট ফিল্ম
টাইটানিক মুভি শেষ হয়নি তখনো
ততোক্ষণে
জলপাইয়ের সমীকরণ ধরতে পারেনি স্বয়ং পিতা।
ততোক্ষণে
আমি একটি আম্রকানন পেরুতে পারিনি।

একটি ছোট্ট ঝড়ের মুখোমুখি দাঁড়াতে আমি অপারগ
যদিও নীল নদে ভাসতে আসিনি
বাঘের মতো একলা অঞ্চলে সঙ্গী হারিয়ে ডুব দেইনি।
কক্সবাজার সমুদ্র সৈকত পেরুনো হবে না
আমার কোনোদিন
সুন্দরবন এক চক্কর কিংবা রামসাগর;
গুলিস্তান থেকে গাবতলী দেখা হয়নি
আমার এখনো।।
আমার জীবনের তিনশটি বসন্ত পেরিয়ে যাক
আমার জীবন পূর্ণভাবে পূর্ণতা পাক।

লেখার স্থানঃ সৈয়দপুর

Comments

Popular posts from this blog

নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত