কখনো আনন্দে, কখনো প্রতিবাদে --- মুশফিক বরাত

আমাকে থমকে দেয় আনন্দে বারবার
ধানক্ষেতের সোনালী বাতাস, প্রজাপতি,
দূর আকাশে সূর্যের ঐ বিচিত্র খেলা,
সভ‍্যতার নষ্ট যান্ত্রিকতামুক্ত লবণের দানার
মতো জলেঘেরা ময়নাদ্বীপে হোসেনের স্বপ্ন।

আমাকে থমকে দেয় বারবার উল্লাসে
সাত রঙমুগ্ধ রংধনু, বৃষ্টি,
কবিতার ব‍্যাকুল করা লাইন, কমিউনিজম,
হারমোনিয়াম, সুমনের গান,
আম্মুর বুকের কোমল উত্তাপে মমতায়
ঘুম এসে যায় নিমেষেই নিশ্চিন্তে
আমার অজান্তে, আনন্দে থেমে যাই।
তাই থমকে দাঁড়াই উল্লাসে।

আমাকে থমকে দেয় ক্রোধে বারবার
লোডশেডিং, সন্ত্রাস, ধর্মান্ধতা,
বিশ্বায়ন, সংসদ নির্বাচন,
কারখানার অনিয়ন্ত্রিত কালো ধোঁয়ায়
ক্ষতবিক্ষত আকাশের বুক;
আমাকে বাধ‍্য করে ক্ষুব্ধ হ'তে,
বিক্ষোভে জ্বলন্ত অগ্নি হ'তে।
সাম্রাজ‍্যবাদের আক্রমণে দিশেহারা ইরাক
আর বিধ্বস্ত আফগানিস্তান আমাকে
প্রতিবাদে লাল শ্লোগানের ডাক দেয়।
তাই থমকে দাঁড়াই ক্রোধে,
বিক্ষোভে, প্রতিবাদে।

Comments

Popular posts from this blog

নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত