অহেতুক জটিলতা --- মুশফিক বরাত

একজন ফকিরের কাছে বড় হতে চেয়েও
যে নিঃস্ব-
সে একদিন নীল সমুদ্রে অক্টোপাস নয়তো
                       ভয়ংকর তিমির খপ্পরে;
শোনো নিদ্রিতা-
আমি ভেবে পাইনা ফকিরের সাথে
কীভাবে সম্পর্ক রাখতে হয়!!
এমন অদ্ভুতুড়ে সমস‍্যায় তুমিও কি!

কথা দিচ্ছি-
বেন্দ্রেঘটিত জটিলতায় পতিত হব বারংবার।
উলুধ্বনি যতদূর পৌঁছোয়
               ততদূর চুম্বন;
তোমার দৈহিক অপরূপা প্রদর্শন ঘাবড়ে দেয়।
তেমনি আযানের ধ্বনি শুনতে
        আমারও খুব মধুর লাগে।
কখনো.....................।

হতে পারতো তৃতীয় বিশ্বযুদ্ধ
                         একটি শহীদ মিনারকে ঘিরে
তুমি বলবে, তৃণমূল
আমি বলব, কেন্দ্রীয়।
হয়তো জাতীয় স্মৃতিসৌধের কথা বলবে না।

নিদ্রিতাকে একদিন নিশ্চয়ই জানাব,
সুন্দরবনে একটা হিঃস্র বাঘের
                     আশু প্রয়োজন।
রয়েল বেঙ্গল টাইগার যদি একটা
পোশাকের আবদার রাখে তুমি কী
                                 করবে নিদ্রিতা?
আমি বলব- পাবে
তুমি বলে উঠবে,
                 সামঞ্জস্যপূর্ণ হয় যেন।

আমাকে অবাক করে
রোডির ব‍্যাগপাইপার, জো প‍্যাসের গিটার জাদু
                                              বা ওয়েস;
আমি জানি,
তুমিও কখনো প্রাণভরে শোনো ছয় তারের গিটার।

একজন সুঠাম দেহের পুরুষের
নাম হতে পারতো রুদ্র আরিফ।
        হতে পারতো মুশফিক বরাত।
সে হতে পারতো বিল গেটস নয়তো
                             এলন মাস্ক
কিন্তু কথাগুলো তার খুব ভাসে
           হৃদয়ের আকাশে অকপটে
হারিয়ে যেতে লাগে না যদিও দুমিনিটও।




Date: 29/03/2023

Comments

Popular posts from this blog

নিদ্রিতার প্রতি - মুশফিক বরাত

নিদ্রিতাঃ জিরো জিরো সিক্স আবারো - মুশফিক বরাত

ছেলেটির নাম আগুন - মুশফিক বরাত